লিনাক্স কি, এর ইতিহাস এবং সুবিধা

0
168

আপনি কি জানেন লিনাক্স কি? আমরা এই লিনাক্স অপারেটিং সিস্টেমটি কীসের জন্য ব্যবহার করতে পারি? আপনি স্মার্টফোন থেকে গাড়ি, সুপার কম্পিউটার বা আপনার গৃহ সরঞ্জামগুলিতে যেকোন গ্যাজেট গ্রহণ করুন না কেন, এই লিনাক্স অপারেটিং সিস্টেমটি সর্বত্রই জনপ্রিয়। আমরা এটি সম্পর্কে খুব বেশি জানি না, তবে আমরা সবসময় এটি ব্যবহার করে যাচ্ছি।

লিনাক্স আসার ৩০ বছরেরও বেশি সময় হয়ে গেছে। 90 এর দশকের মাঝামাঝি সময়ে এটি আমাদের মধ্যে প্রথম এসেছিল। এবং তারপরে, এর ইউটিলিটির কারণে, এটি সমস্ত ডিভাইসে এটির উচ্চাকাঙ্ক্ষা পুরোপুরি বজায় রেখেছে এবং এটি অবিরত থাকবে। যারা এর আগে লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেছেন, তারা এর ইউটিলিটি সম্পর্কে জানবেন তবে যারা এখনও এটির সাথে পরিচিত নন, তখন আমি সেই লোকগুলিকে বলতে চাই যে আমরা এটি সমস্ত ডিভাইসে ব্যবহার করি যা আমরা সাধারণ উপায় দিয়ে ব্যবহার করি। এটির সাহায্যে এটি প্রায় পুরো ইন্টারনেট সার্ভারগুলিতে এমনকি স্টক এক্সচেঞ্জগুলিতেও ব্যবহৃত হয়।

মূলত এটি আরও নির্ভরযোগ্য, সুরক্ষিত এবং ত্রুটি-মুক্ত অপারেটিং সিস্টেমের কারণে, সবাই লিনাক্স কার্নেলটি ব্যবহার করতে চায়। এবং একটি জিনিস হ’ল এটি সম্পূর্ণ ওপেন সোর্স এবং এটিও নিখরচায়, যা এটি বিকাশকারীদের তাদের নিজস্ব উপায়ে কাস্টমাইজ করতে সহায়তা করে। তাই আজ আমি ভেবেছিলাম কেন আপনারা সবাইকে লিনাক্স কী তা সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করা উচিত যাতে আপনারও এই সেরা ওপেন সোর্স অপারেটিং সিস্টেম সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকতে পারে। তাহলে আর দেরি কী, আসুন শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক লিনাক্স সর্বোপরি কী।

লিনাক্স কি – What is Linux Operating System in Bengali

লিনাক্স কি

লিনাক্স ইউনিক্স অপারেটিং সিস্টেমের একটি খুব জনপ্রিয় সংস্করণ। এটি একটি ওপেন সোর্স সফ্টওয়্যার কারণ এর উত্স কোডটি অবাধে ইন্টারনেটে উপলব্ধ। এটির সাথে আপনি এটি একেবারে বিনামূল্যে ব্যবহার করতে পারেন, এটি সম্পূর্ণ ফ্রি বলে।

ইউনিক্সের সামঞ্জস্যতার কথা মাথায় রেখে লিনাক্স তৈরি করা হয়েছিল। অতএব, এর কার্যকারিতা তালিকাটি প্রায়শই ইউনিক্সের সাথে সাদৃশ্যপূর্ণ। লিনাক্স ওপেন সোর্স হওয়ার কারণে, বিকাশকারীরা তাদের প্রয়োজন অনুযায়ী এটিকে কাস্টমাইজ করতে পারেন। এটির সাহায্যে এটি কম্পিউটারগুলির জন্য একটি খুব নির্ভরযোগ্য অপারেটিং সিস্টেম।

লিনাক্সের মালিক কে?

লিনাক্সের লাইসেন্স ওপেন সোর্স হওয়ায় লিনাক্স যে কারও কাছে অবাধে উপলব্ধ। তবে এখনও ট্রেডমার্ক “লিনাক্স” এর নির্মাতা লিনাস টোরভাল্ডসের কাছে যায়। লিনাক্স ওএসের উত্স কোডের কপিরাইটটি বিভিন্ন স্বতন্ত্র লেখকের নামে যায়, তাই এটি সম্মিলিতভাবে জিপিএলভি 2 লাইসেন্সের আওতায় রাখা হয়েছে।

অবশ্যই পড়ুন :

লিনাক্স যেহেতু একটি বৃহত গোষ্ঠীর পিছনে রয়েছে যারা এর জন্য অবদান রেখেছিল এবং যার বিকাশ ঘটতে কয়েক বছর সময় লেগেছিল, তাই তাদের সাথে স্বতন্ত্রভাবে যোগাযোগ করা সম্ভব নয়, সুতরাং লিনাক্সের লাইসেন্সটি জিপিএলভি 2 এর অন্তর্ভুক্ত করা হয়েছে।যে সবার সম্মতিতে অন্তর্ভুক্ত রয়েছে।

কীভাবে লিনাক্স শুরু হয়েছিল?

১৯৯১ সালে লিনাস টরভাল্ডস লিনাক্স তৈরি করেছিলেন, যখন তিনি হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। টরভাল্ডস লিনাক্সকে অন্য ইউনিক্স ক্লোন মিনিক্স ওসের বিকল্প হিসাবে মুক্ত এবং ওপেন সোর্স বিকল্প হিসাবে তৈরি করেছিল এবং প্রধানত একাডেমিক সেটিংসে ব্যবহৃত হয়।

তিনি প্রথমে এর নাম “ফ্রেয়াক্স” রাখার কথা ভাবলেন, কিন্তু যে সার্ভারের টরভাল্ডস তার অরিজিনাল কোডটি বিতরণ করার জন্য বেছে নিয়েছিলেন তার প্রশাসক তার ডিরেক্টরিটির নাম “লিনাক্স” রেখেছিলেন যা টরভাল্ডসের প্রথম নামের সংমিশ্রণ ছিল এবং ইউনিক্স। এই নামটি শুনে এত সুন্দর লাগলো যে পরে এটি পরিবর্তন করা হয়নি।

লিনাক্স সিস্টেম উপাদান

যদি দেখা যায়, লিনাক্স অপারেটিং সিস্টেমটিতে মূলত তিনটি উপাদান থাকে।

1. Kernel – এটি কার্নেল লিনাক্সের মূল অংশ। এটি অপারেটিং সিস্টেমে ঘটে যাওয়া সমস্ত বড় ক্রিয়াকলাপের জন্য দায়ী। অন্যান্য মডিউলগুলি সামান্য এবং অন্তর্নিহিত হার্ডওয়্যারের সাথে সরাসরি মিথস্ক্রিয়া জড়িত। কার্নেল নিম্ন স্তরের হার্ডওয়্যার সম্পর্কিত তথ্য সিস্টেম বা অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলিতে পৌঁছাতে বাধা দেয় বা বিমূর্ততার মতো আচরণ করে।

2. System Library − সিস্টেম লাইব্রেরিগুলিকে বিশেষ ফাংশন বা প্রোগ্রাম বলা হয় যা অ্যাপ্লিকেশন প্রোগ্রাম বা সিস্টেম ইউটিলিটি কার্নেলের বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। এই লাইব্রেরিগুলি অপারেটিং সিস্টেমের প্রায় সমস্ত কার্যকারিতা বাস্তবায়ন করে এবং এগুলি করার জন্য তাদের এমনকি কার্নেল মডিউলের কোড অ্যাক্সেস অধিকারেরও প্রয়োজন নেই।

3. System Utility − সিস্টেম ইউটিলিটি হ’ল প্রোগ্রামগুলি যা বিশেষজ্ঞ, এবং স্বতন্ত্র স্তরের কার্য সম্পাদনের জন্য দায়বদ্ধ।

লিনাক্স এর সুবিধা

এখানে আমি আপনাকে লিনাক্স অপারেটিং সিস্টেমের কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সম্পর্কে বলতে যাচ্ছি।

1.  Portable − বহনযোগ্যতার অর্থ এই সফ্টওয়্যারটি সমস্ত ধরণের হার্ডওয়্যারে একইভাবে চালাতে পারে। লিনাক্স কার্নেল এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলি প্রায় সব হার্ডওয়্যার প্ল্যাটফর্ম সমর্থন করে।

2.  Open Source − লিনাক্স উত্স কোড অবাধে উপলব্ধ এবং এটি একটি সম্প্রদায় ভিত্তিক উন্নয়ন প্রকল্প লিনাক্স অপারেটিং সিস্টেমের সক্ষমতা বাড়ানো যায় এবং এ কারণেই এটি সর্বদা বিবর্তিত হয় যাতে একাধিক দল সহযোগিতা করে কাজ করে।

3.  Multi-User − লিনাক্স একটি মাল্টিউজার সিস্টেম যার অর্থ একাধিক ব্যবহারকারী একই সাথে তার সমস্ত সিস্টেমের সংস্থান যেমন মেমরি / র্যাম / অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলি ব্যবহার করতে পারেন।

4.  Multiprogramming − লিনাক্স হ’ল একাধিক প্রোগ্রাম যা যার অর্থ একাধিক অ্যাপ্লিকেশন একই সাথে একই সাথে চলতে পারে।

5.  Hierarchical File System − লিনাক্স একটি স্ট্যান্ডার্ড ফাইল কাঠামো সরবরাহ করে যাতে সিস্টেম ফাইল / ব্যবহারকারী ফাইলগুলি সহজেই সাজানো যায়।

6.  Shell − লিনাক্স একটি বিশেষ ইন্টারপ্রেটার প্রোগ্রামও সরবরাহ করে যা অপারেটিং সিস্টেমের কমান্ড কার্যকর করতে হয়। এটির পাশাপাশি এটি অন্যান্য বিভিন্ন অপারেশন, কল অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলি করতেও ব্যবহৃত হয়।

7.  Security − লিনাক্স ব্যবহারকারীদের জন্য খুব ভাল সুরক্ষা বৈশিষ্ট্য সরবরাহ করে যেমন পাসওয়ার্ড সুরক্ষা / নির্দিষ্ট ফাইলগুলিতে নিয়ন্ত্রিত অ্যাক্সেস / এমনকি ডেটা এনক্রিপশন ইত্যাদি.

লিনাক্স অপারেটিং সিস্টেম এর বৈশিষ্ট্য

1.  Hardware layer – এই হার্ডওয়্যার স্তরটিতে সমস্ত পেরিফেরাল ডিভাইস রয়েছে (র‌্যাম / এইচডিডি / সিপিইউ ইত্যাদি)।

2.  Kernel – এটি ওস এর মূল উপাদান যা সরাসরি হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করে এটি উপরের স্তর উপাদানগুলিকে নিম্ন স্তরের পরিষেবা সরবরাহ করে।

3.  Shell – এটি কার্নেলের একটি ইন্টারফেস যা ব্যবহারকারীদের থেকে কার্নেলের ফাংশনগুলির জটিলতা আড়াল করে। এই শেলগুলি ব্যবহারকারীদের কাছ থেকে আদেশ নেয় এবং কার্নেলের কার্য সম্পাদন করে।

4.  Utilities – এই ইউটিলিটি প্রোগ্রামগুলি ব্যবহারকারীকে অপারেটিং সিস্টেমের সমস্ত কার্যকারিতা সরবরাহ করার কথা বলা হয়।

বাংলায় লিনাক্স কমান্ড

  1. ls : এটি বর্তমান ডিরেক্টরি সামগ্রীর তালিকা তৈরি করবে।
  2. cd : এটির সাহায্যে আপনি আপনার বর্তমান ডিরেক্টরিটি পরিবর্তন করতে পারেন।
  3. cat : এটির সাহায্যে আপনি স্ক্রিনে ফাইলের সামগ্রী প্রদর্শন করতে পারবেন, এটির সাথে টেক্সট ফাইলগুলি অনুলিপি এবং একত্রিত করতে পারেন।
  4. history : এটি থেকে আপনি স্ক্রিনে সমস্ত কার্যকর করা কমান্ড তালিকা দেখতে পাবেন।
  5. chmod : এটির সাহায্যে আপনি ফাইলের অনুমতি পরিবর্তন করতে পারেন।
  6. chown : এটির সাহায্যে আপনি ফাইলের মালিক পরিবর্তন করতে পারেন।
  7. clear : এটি থেকে আপনি নতুন শুরুর জন্য পর্দা সাফ করতে পারেন।
  8. df : এটি থেকে আপনি ব্যবহৃত এবং উপলভ্য ডিস্কের স্থান দেখতে পারেন।
  9. date : এটি থেকে আপনি বর্তমান সিস্টেমের তারিখ এবং সময় প্রদর্শন করতে পারেন।
  10. du : এ থেকে আপনি জানতে পারবেন কোন ফাইল থেকে কত স্থান নেওয়া হয়েছে।

Windows Vs Linux in Bengali : Key Differences

WindowsLinux
সি: ডি: ই এর মতো বিভিন্ন ডেটা ড্রাইভ ফাইল এবং ফোল্ডারগুলি সঞ্চয় করতে উইন্ডোতে ব্যবহৃত হয়।লিনাক্স একটি গাছের মতো শ্রেণিবদ্ধ ফাইল সিস্টেম ব্যবহার করে।
উইন্ডোজ বিভিন্ন ড্রাইভ আছে যেমন: সি : ডি: ইএখানে আলাদা কোনও ড্রাইভ নেই।
হার্ড ড্রাইভ সিডি-রোম প্রিন্টারগুলি ডিভাইস হিসাবে বিবেচিত হয়লিনাক্সে, পেরিফেরালগুলির মতো হার্ড ড্রাইভ সিডি-রোমগুলিকে ফাইল হিসাবে বিবেচনা করা হয়।
ব্যবহারকারীর অ্যাকাউন্টের প্রকারের 4 প্রকার রয়েছে 1) Administrator 2) Standard 3) Child 4) Guestএখানে 3 ধরণের ব্যবহারকারীর অ্যাকাউন্টের প্রকার রয়েছে 1) Regular 2) Root and 3) Service Account
এখানে প্রশাসক ব্যবহারকারীর কম্পিউটারগুলির সমস্ত প্রশাসনিক সুযোগসুবিধা রয়েছে।একই সময়ে, শুধুমাত্র রুট ব্যবহারকারী লিনাক্সের একটি সুপার ব্যবহারকারী এবং এর সমস্ত প্রশাসনিক অধিকার রয়েছে।
এখানে আমরা একই নামের একই ফোল্ডারে 2 টি ফাইল রাখতে পারি না।লিনাক্সে ফাইল নামকরণের কনভেনশনগুলি সংবেদনশীল। সুতরাং, আপনি একই ফোল্ডারে একই নামের দুটি ফাইল রাখতে পারেন।
উইন্ডোজে আমার ডকুমেন্টস ডিফল্ট হোম ডিরেক্টরি রয়েছেএকই সময়ে,user /home/username directory লিনাক্সের সমস্ত ব্যবহারকারীর জন্য তৈরি করা হয়, যাকে তার হোম ডিরেক্টরি বলা হবে।
এগুলি ক্লোজড সোর্স সফটওয়্যারএগুলি ওপেন সোর্স সফটওয়্যার।
এগুলি খুব নিরাপদ নয়, যেখানে ম্যালওয়্যার ওয়ার্মসে ভাইরাস আক্রমণ তারা খুব সুরক্ষিত এবং এখানে এই ভাইরাস আক্রমণটির কোনও প্রবাহ নেই।

বিতরণ কি?

লিনাক্স অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণ রয়েছে যা সমস্ত ধরণের ব্যবহারকারীদের জন্য উপযুক্ত। নতুন ব্যবহারকারী থেকে শুরু করে হার্ড কোর ব্যবহারকারীদের সবার কাছে এখানে আপনার আলাদা সংস্করণ রয়েছে। এই সংস্করণগুলিকে বিতরণ বলা হয়। সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি সহজেই বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং এগুলি পরে ডিস্কে জ্বালিয়ে ইনস্টল করা যেতে পারে।

এখানে আপনি সর্বাধিক জনপ্রিয় লিনাক্স বিতরণগুলি দেখতে পারেন:

  • Ubuntu Linux
  • Linux Mint
  • Arch Linux
  • Deepin
  • Fedora
  • Debian
  • openSUSE.

এই সমস্ত বিতরণ বিভিন্ন বৈশিষ্ট্য সহ হয় এবং আপনার প্রয়োজন অনুসারে এগুলিও চয়ন করা উচিত।

আরও Resources এর জন্য

আপনি যদি লিনাক্স সম্পর্কে আরও জানতে চান তবে নীচের ওয়েবসাইটটির লিঙ্কটি আমি সরবরাহ করেছি যা আপনাকে এই দুর্দান্ত ওএস সম্পর্কে আরও তথ্য সরবরাহ করবে।

আপনি লিনাক্স সম্পর্কে আরও জানতে পারবেন যেখানে এই লিঙ্কগুলি পরীক্ষা করে দেখুন:

  • Linux.comআপনি লিনাক্স সম্পর্কে সমস্ত তথ্য পেতে সক্ষম হন। (news, how-tos, answers, forums, and more )
  • Linux.orgআপনি এখানে লিনাক্স কার্নেল সম্পর্কিত সমস্ত তথ্য পেতে সক্ষম হন। (beginner, intermediateএবং adavanced tutorials  সহ)
  • Howtoforgeলিনাক্স টিউটোরিয়াল এখানে
  • Linux Knowledge Base and Tutorialএখানে প্রচুর টিউটোরিয়াল।

লিনাক্স অপারেটিং সিস্টেমটি কি সম্পূর্ণ ভাইরাস / ম্যালওয়্যার মুক্ত?

উত্তর না হয়। বিশ্বে কোনও ওএস নেই যা ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে 100% অনাক্রম্য। তবে লিনাক্সে এখনও কখনও কোনও বৃহত্তর ম্যালওয়্যার-সংক্রমণ হয়নি, যদি আমরা এটি উইন্ডোজের সাথে তুলনা করি।

এটিও সত্য যে লিনাক্স ওএস ব্যবহারকারী ব্যবহারকারীরা খুব কম, যদি আমরা এটি মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের সাথে তুলনা করি। যাইহোক, ম্যালওয়্যার বা ভাইরাসের মূল উদ্দেশ্য হল গণ ধ্বংস এমন পরিস্থিতিতে কোনও প্রোগ্রামারই এই কাজে তার মূল্যবান সময় নষ্ট করবেন না, কারণ ব্যবহারকারীরা খুব কম। এ কারণেই লিনাক্সের অনেক ভাইরাস নেই।

লিনাক্স স্থাপত্যগতভাবে খুব শক্তিশালী এবং তাই এটি সুরক্ষা হুমকির জন্য খুব প্রতিরোধক। মনে রাখবেন লিনাক্স কার্নেল এবং জিএনইউ / লিনাক্স একটি ওএস।

প্রযুক্তিগতভাবে বলতে গেলে, আপনি মূল পাসওয়ার্ড ছাড়াই এবং ব্যবহারকারীর পাসওয়ার্ড ছাড়াই লিনাক্স সিস্টেম সেটআপ করতে পারবেন না। এর অর্থ লিনাক্সের প্রতিটি ব্যবহারকারীর ‘গেস্ট’ ব্যতীত পাসওয়ার্ড রয়েছে। উইন্ডোজে, কোনও ব্যবহারকারী পাসওয়ার্ড ছাড়াই একটি প্রোফাইল তৈরি করতে পারে।

এই সমস্ত বৈশিষ্ট্যের কারণে, লিনাক্স অপারেটিং সিস্টেমে ভাইরাস এবং ম্যালওয়ারের ভয় খুব কম।

Application of Linux Operating Systems in Bengali

  • লিনাক্স রেন্ডার ফার্ম হয়ে মুভি শিল্পকে ব্যাপক সহায়তা করে যেখানে কয়েক মিলিয়ন মেশিনে সিনেমা চলতে থাকে।
  • মেনু সিস্টেমের জন্য টিভি সিস্টেমে লিনাক্সও ব্যবহৃত হয়।
  • সমস্ত অ্যান্ড্রয়েড মোবাইল লিনাক্স প্ল্যাটফর্মে চলে।
  • এমনকি আপনি নিজের বাড়িটি স্বয়ংক্রিয় করতে পারেন।
  • সমস্ত ইন্টারনেট সংযোগ রাউটারগুলি লিনাক্সে চলে।
  • ছোট ডিস্ক স্টোরেজ সিস্টেম প্রস্তুতকারীরা লিনাক্সেও চালিত হয়।
  • ওয়েব অ্যাপ এবং ওয়েবসাইট হোস্টিংও।
  • সমস্ত ইন্টারনেট সার্ভার, ডাটাবেস, ওয়েবসাইটগুলি লিনাক্স অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত এবং রক্ষণাবেক্ষণ করা হয়।
  • সমস্ত স্টক এক্সচেঞ্জগুলি লিনাক্স প্ল্যাটফর্মগুলিতেও চালিত হয়।
  • আপনি একটি ওল্ড এবং স্লো পিসি দ্রুত চালাতে পারেন।
  • লিনাক্স ওএস সমস্ত এটিএম এ অর্থপ্রদান প্রক্রিয়া করতে ব্যবহৃত হয়।
  • এটি কোনও ভিডিও গেম মেশিন এবং ডেডিকেটেড মিডিয়া সেন্টার তৈরি করতে ব্যবহৃত হয়।

লিনাক্স অপারেটিং সিস্টেমের ভবিষ্যত

লিনাক্স হ’ল ভবিষ্যতের অপারেটিং সিস্টেম এটি বিশ্বাস করতে সক্ষম নয়। লিনাক্স প্রায় সমস্ত সর্বশেষ প্রযুক্তির ভিত্তিতে উপস্থিত থাকার কারণ এটি। আপনি লিনাক্স ছাড়া ভবিষ্যতের কোনও প্রযুক্তি কল্পনা করতে পারবেন না। এম্বেডেড সিস্টেমগুলি এমন একটি উদাহরণ যেখানে লিনাক্স ভারী ব্যবহৃত হয় এবং লিনাক্স প্রাথমিকভাবে এই অ্যাপ্লিকেশনগুলি তৈরি এবং রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহৃত হয়।

সমস্ত বড় সংস্থা এখন অপারেটিং সিস্টেম অনুযায়ী লিনাক্সকে সবচেয়ে বেশি ব্যবহার করছে। যেহেতু এর মধ্যে অনেক দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে তাই তাদের চাহিদা দিন দিন বাড়ছে। এটির সাহায্যে অনেকগুলি সিস্টেম প্রশাসকরা তাদের কাজের প্রোফাইলটি উইন্ডো থেকে লিনাক্স অপারেটিং সিস্টেমে পরিবর্তন করছেন।

ক্লাউড কম্পিউটিং, ভার্চুয়ালাইজেশন, ভিএমওয়্যার, ডাটাবেস প্রশাসনের মতো কোনও নতুন প্রযুক্তি শিখতে আপনার লিনাক্স সম্পর্কে জ্ঞান থাকা খুব জরুরি। এজন্য আমার কাছে মনে হয় ভবিষ্যতে লিনাক্স অপারেটিং সিস্টেমের ভবিষ্যতটি অনেক উজ্জ্বল।

উপসংহার

তাই বন্ধুরা, আমি আশা করি আপনি অবশ্যই একটি Article পছন্দ করেছেন (লিনাক্স কি?)। আমি সর্বদা এই কামনা করি যে আপনি সর্বদা সঠিক তথ্য পান। এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনও সন্দেহ থাকে তবে আপনাকে অবশ্যই নীচে মন্তব্য করে আমাদের জানান। শেষ অবধি, যদি আপনি Article পছন্দ করেন (লিনাক্স কি), তবে অবশ্যই Article টি সমস্ত Social Media Platforms এবং আপনার বন্ধুদের সাথে Share করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here