রাউটার কি এবং কীভাবে এটি কাজ করে

0
188

আপনি কি জানেন রাউটার কি (What is Router in Bengali) এবং এই নেটওয়ার্কিং ডিভাইসটি কীভাবে কাজ করে। যদি আপনার মনে এই প্রশ্নগুলি নিয়ে অন্য কোনও প্রশ্ন থাকে তবে আমি আজ এই নিবন্ধে তাদের উত্তর দিতে যাচ্ছি। আপনি নিশ্চয় রাউটারের নাম শুনেছেন কারণ এটি আজকাল ইন্টারনেটের জন্য ব্যবহৃত হয়। আপনি যখনই মোবাইল নেটওয়ার্ক ছেড়ে যান এবং ইন্টারনেট অ্যাক্সেস করেন। তারপরে আপনি বুঝতে পারবেন যে আপনি একটি ওয়্যারলেস নেটওয়ার্কিং ডিভাইস থেকে ইন্টারনেট অ্যাক্সেস করছেন।

তবুও আমি আমার কথায় বিশ্বাস করি না। ভাই একবার জিজ্ঞাসা করলেন ভাই, আপনি কি ওয়াইফাই-এর জন্য কোনও ডিভাইস ব্যবহার করেন? তার উত্তর অবশ্যই আজকের নিবন্ধ দ্বারা সম্বোধন করা হবে। প্রশ্নটিও আসে, এই ডিভাইসের কাজ কী। ভাবেন আপনি একজন পোস্ট ম্যান এবং আপনার কাজ হ’ল চিঠিটি প্রতিদিন বিভিন্ন বাড়িতে প্রেরণ করা। তবে আপনি চিঠিটি কেবল তখনই পাঠাতে পারবেন যখন আপনার ঠিকানা হবে এবং এটির সাথে আপনি চিঠিটির বাড়িতে যাওয়ার উপায়টিও জানতে পারবেন। কোনও চিঠি সহ রাউটার কী যা গ্রাহকের কাছে ডেটা প্রেরণে কাজ করে। আসুন এখন এই নেটওয়ার্কিং ডিভাইস সম্পর্কে বিস্তারিত জানুন।

রাউটার কি (What is Router in Bengali)

রাউটার কি

রাউটার একটি হার্ডওয়্যার নেটওয়ার্কিং ডিভাইস। এটি নেটওয়ার্কে ব্যবহৃত হয়। যখনই কোনও ডেটা যা এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে প্যাককেট হিসাবে ভ্রমণ করে। এরপরে রাউটারটি প্যাকেট ডেটা গ্রহণ করে এবং ডেটা প্যাকেটের কোনও গোপন তথ্য বিশ্লেষণের পরে গন্তব্য ডিভাইসটি ফরোয়ার্ড করে। এই নেটওয়ার্কিং ডিভাইসটি বিভিন্ন নেটওয়ার্কগুলিকে আপস ওয়্যার বা ওয়্যারলেসলি সংযোগ করতে ব্যবহৃত হয়। যাইহোক, এটি ঘরেও ব্যবহৃত হয়, যাকে আমরা ওয়্যারলেস রাউটার বলি। যা আপনি ইন্টারনেট অ্যাক্সেস করেন।

এটি কোন স্তরে কি কাজ করে?

আপনি জানেন যে, CompuInternetworkOSI Model মডেল অনুসরণ করে। ওএসআই মডেলের Lay স্তরের মধ্যে রাউটার নেটওয়ার্ক লেয়ারে কাজ করে। আমি আপনাকে বলেছিলাম যে এই ডিভাইসটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার দিয়ে তৈরি। এটিতে একটি ইন্টারনেট ওয়ার্ক অপারেটিং সিস্টেম, সিপিইউ, মেমরি স্টোরেজ এবং কিছু আই / ও পোর্ট রয়েছে যা আপনি দেখেছেন। এই অপারেটিং সিস্টেমগুলি উইন্ডোজ বা ম্যাকের মতো নয়। রাউটিং অ্যালগরিদম এবং রাউটিং টেবিল স্টোরেজ মেমোরিতে সংরক্ষণ করা হয়।

রাউটিং অ্যালগরিদম এবং রাউটিং টেবিলের মাধ্যমে দেখা গেছে যে ইনপুট প্যাকেটটি পেয়েছে। কোন নেটওয়ার্ক বা কোন ডিভাইস সেই প্যাকেটটি প্রেরণ করবে। যাকে বলে বিশ্লেষণ। আপনি প্রাক্তন, বন্ধু সঙ্গে ভাল বুঝতে হবে।

প্রাক্তনের মতো কুরিয়ার ছেলেটি রাউটার। কুরিয়ার ছেলে কুরিয়ার অফিস থেকে পার্সেলটি পুনরুদ্ধার করে। এর পরে, পার্সেলের শীর্ষে যার নাম পার্সেল আসে সেই ব্যক্তির ঠিকানা রয়ে গেছে। কুরিয়ার বয় অ্যাড্রেস দেখার পরে তিনি সিদ্ধান্ত নিয়েছেন কোন জায়গায় এবং কোথায় পার্সেল দেবেন। তারপরেই তিনি পার্সেলটি প্রাপকের ঠিকানায় প্রেরণ করেন। (এই প্রক্রিয়াটি সমস্ত পার্সেলের ক্ষেত্রে প্রযোজ্য কুরিয়ার ছেলের ঠিকানাগুলির একটি তালিকা রয়েছে)। এখন রাউটারের মাধ্যমে এই উদাহরণটি বুঝতে পারি।

অবশ্যই পড়ুন :

উপরোক্ত উদাহরণ অনুসারে, “পার্সেল” হ’ল আপনার ডেটা প্যাকেট। কুরিয়ার বয় যেমন অ্যাড্রেসের সন্ধান করে। একইভাবে, রাউটার রাউটিং টেবিলের মাধ্যমে প্যাকেটগুলি থেকে প্রাপক ঠিকানাটি সন্ধান করে সংক্ষিপ্ততম পথটিও নির্বাচন করে। এটি তখন রিসিভারের দিকে যায়। কুরিয়ার ছেলের একটি ঠিকানা তালিকা রয়েছে, একইভাবে বিশদটি রাউটিং সারণিতেও রয়েছে। এখন আসুন জেনে নেওয়া যাক কীভাবে এই ডিভাইসটি কাজ করে।

রাউটার কীভাবে কাজ করে (How Router Works in Bengali)

যেমন আপনি জানেন, রাউটার প্যাকেটকে একটি নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ফরোয়ার্ড করতে কাজ করে। আপনি এটিও বলতে পারেন যে এটি উত্স থেকে গন্তব্য ঠিকানাতে একটি প্যাকেট প্রেরণ করে। এর প্রধান কাজটি প্যাকেটটি গ্রহণ এবং গ্রহণকারীকে সরবরাহ করা। আপনি আপনার কম্পিউটার থেকে আপনার বন্ধুকে ফেসবুক বার্তা প্রেরণ করেছেন, যিনি বর্তমানে দিল্লিতে রয়েছেন। প্রথমত, বার্তাটি একটি প্যাকেটে রূপান্তরিত হয় এবং নিকটতম রাউটারে পৌঁছায়। এখন রাউটার রাউটিং প্রোটোকল থেকে রাউটিং টেবিলটি পরীক্ষা করে।

রাউটিং টেবিলের সমস্ত রাউটারের ঠিকানা এবং পথের দূরত্ব তাদের চারপাশে রয়েছে। তারপরে, প্যাকেটটি নিকটতম রাউটারে ফরোয়ার্ড করা হয়, এতে রিসিভারের আইপি ঠিকানা রাখা হয়। প্যাকেটটি পরবর্তী রাউটারে পৌঁছানোর সাথে সাথে এটি আবার সংক্ষিপ্ততম পথটি পরীক্ষা করে এবং পরবর্তী রাউটারে প্রেরণ করা হবে। এইভাবে, প্যাকেটটি রিসিভার কম্পিউটারে পৌঁছে।

একটি রাউটার এছাড়াও প্রচুর নেটওয়ার্ক সংযোগ করে এবং এর রাউটিং টেবিল বজায় রাখে। বজায় রাখা মানে আপডেট। প্রতিটি রাউটারের চারপাশে রাউটারটির জ্ঞান রয়েছে। রাউটিং প্রোটোকল সমস্ত রাউটারগুলিতে থাকে যার সাহায্যে তারা নিজেদের মধ্যে কথা বলে। এবং এর সাথে, আপনার সংযুক্ত নেটওয়ার্কগুলির তথ্য তাদের মধ্যে ভাগ করুন, রাউটিং টেবিলটি আপডেট করুন। এই নেটওয়ার্কিং ডিভাইসটি এইভাবে কাজ করে।

রাউটারের উপাদান

যেমনটি আপনি জানেন, উপরের এই নিবন্ধে এই তথ্য দেওয়া হয়েছে। এটি একটি বিশেষায়িত কম্পিউটার। এর বিভিন্ন অংশও রয়েছে। যাদের নাম নিচে দেওয়া আছে।

  1. Central Processing Unit (CPU)
  2. Flash Memory
  3. Non-Volatile RAM
  4. RAM
  5. Network Interfaces
  6. Console

Central Processing Unit (CPU)

সিপিইউ যা একটি মস্তিষ্ক, এটি স্পেশাল সফটওয়্যার চালায় যা ওএস নামকরণ করে। জুনোস, আরইউএন জুনিপার রাউটার এবং সিসকো আইওএস চালিত সিসকো রাউটারগুলির মতো কিছু ওএস রয়েছে। এই অপারেটিং সিস্টেমটি রাউটারগুলির সমস্ত উপাদান পরিচালনা করে।

Flash Memory :

অপারেটিং সিস্টেমটি সংরক্ষিত প্রতিটি বৈদ্যুতিন ডিভাইসের জন্য মেমরির প্রয়োজন। কম্পিউটারের সাথে ফ্ল্যাশ মেমোরিটির তুলনা করুন, তবে এটি একটি হার্ড ডিস্ক। এই ফ্ল্যাশ মেমরিটিতে রাউটিং অ্যালগরিদম, রাউটিং প্রোটোকল, রাউটিং টেবিল স্টোর রয়েছে।

Non-Volatile RAM:

এর নাম দ্বারা, আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে এই স্মৃতিটি স্থায়ী। এর অভ্যন্তরে অপারেটিং সিস্টেম ব্যাকআপ এবং স্টার্টআপ সংস্করণ স্টোর রয়েছে। যখনই রাউটার বুট হয় তখন প্রোগ্রামগুলি কেবল এই মেমরি থেকে লোড করা হয়।

RAM:

যখনই রাউটার অন হয়ে যায়, তখন অপারেটিং সিস্টেমটি রামে লোড হয়। রাউটার তারপরে রুটগুলি নির্ধারণ করে। অন্যান্য রাউটারগুলি থেকে, এটি রুটগুলির তথ্যের দিকে নজর দেয় (আরআইপি আরআইপি (ভি 1 এবং ভি 2 এর মাধ্যমে), ওএসপিএফ, ইআইজিআরপি, আইএস-আইএস বা বিজিপি)। এআরপি টেবিল, রাউটিং টেবিল, রাউটিং মেট্রিক্স এবং অন্যান্য ডেটা র‌্যামের অভ্যন্তরে সংরক্ষণ করা হয়। এআরপি টেবিল, রাউটিং টেবিল, রাউটিং মেট্রিক্স প্যাকেট ফরোয়ার্ডিং প্রক্রিয়া গতিতে সহায়তা করে।

Network Interfaces:

রুটগুলির আমাদের কাছ থেকে প্রচুর নেটওয়ার্ক ইন্টারফেস রয়েছে। অপারেটিং সিস্টেমে প্রচুর ড্রাইভার রয়েছে। এই ড্রাইভারগুলির সাহায্যে রাউটারগুলি সনাক্ত করে যে কোন বন্দরটি কোন নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে I এটি অন্যান্য রাউটারগুলি থেকে রুটগুলি শেখার দক্ষতা এবং প্যাকেটটি সঠিক পথে প্রেরণ করা হয়।

Console:

রাউটার পরিচালনা ও কনফিগার করার সমস্ত কাজ নিজেই কনসোলে সম্পন্ন হয়েছে। কনসোল থেকে কনফিগারেশন এবং সমস্যা সমাধানের আদেশগুলি সরবরাহ করা হয়েছে।

রাউটারের ফাংশন (FUNCTIONS OF A ROUTER)

  • ল্যান সম্প্রচার থেকে বাধা দেয়।
  • এটি ডিফল্ট গেটওয়ের মতো কাজ করে
  • প্রোটোকল অনুবাদ সাহায্য করে
  • এটি নেটওয়ার্কের মাঝখানে একটি রুট তৈরির জন্য কাজ করে।
  • প্রেরক থেকে প্রাপকের কাছে ডেটা সরবরাহ করার জন্য কাজ করে
  • দুটি নেটওয়ার্ক সংযোগ করতে কাজ করে।
  • লুপমুক্ত পথ তৈরি করে রাখে
  • প্যাকেটকে গন্তব্যে নিয়ে যাওয়ার সবচেয়ে সংক্ষিপ্ততম পথটি সন্ধান করে।

Routing Table

রাউটিং টেবিল অনেকগুলি বিধি দ্বারা গঠিত, যেন এটির নামটি সারণী। যে কারণে এটি আমাদের কাছ থেকে একটি টেবিল হিসাবে থেকে যায়। কোন প্যাকেটটি ইন্টারনেট প্রোটোকল নেটওয়ার্কে ডিসেম্বরে প্রেরণ করা হবে তা নির্ধারণ করতে এটি ব্যবহৃত হয়। রাউটার এবং স্যুইচগুলির মতো সমস্ত আইপি সক্ষম ডিভাইসগুলি রাউটিং টেবিল ব্যবহার করে।

রাউটিং টেবিলটিতে এমন সমস্ত তথ্য রয়েছে যা প্যাকেটে গন্তব্যস্থলে প্রেরণের জন্য সর্বোত্তম পথ নির্বাচন করা আরও সহজ করে তুলতে ব্যবহার করা যেতে পারে। উত্স এবং গন্তব্য প্রতিটি প্যাকেটে পরিচিত। প্যাকেটটি পাওয়ার পরে, নেটওয়ার্ক ডিভাইস প্যাকেটটি স্ক্যান করে এবং রাউটিং সারণী প্রবেশের সাথে প্রাপ্ত ইনফরমেশনটির সাথে মেলে এর পরে কোন প্যাকেটটি কোন নেটওয়ার্ক ডিভাইসে ফরোয়ার্ড করা হবে তা নির্ধারিত।

রাউটিং টেবিলের সারণীতে নিম্নলিখিত তথ্য অন্তর্ভুক্ত রয়েছে

  1. Destination: প্যাকেটে কোন গন্তব্য প্রেরণের আইপি ঠিকানা।
  2. Next hop: পরবর্তী নেটওয়ার্ক ডিভাইসের আইপি অ্যাড্রেস
  3. Interface: প্যাকেটটি যে নেটওয়ার্কে প্রেরণ করা হয়েছে তার নেটওয়ার্কের ইন্টারফেসটি জানা যায়।
  4. Metric: রাউটিং টেবিলটিতে যে সমস্ত রুট পাওয়া যায় তার দাম কত হবে এবং এটি সহজেই জানা যায় যে কোন রুটের মাধ্যমে প্যাকেটটি পাঠাতে কম খরচ হবে।
  5. Routes: রাউটারগুলির সাথে সমস্ত সংযুক্ত নেটওয়ার্ক বা অন্যান্য ডিভাইসগুলি তাদের এবং রাউটের তথ্য সম্পর্কে অবগত।

রাউটিং টেবিলগুলি ম্যানুয়ালি বা ডায়নামিকভাবে রক্ষণাবেক্ষণ করা যেতে পারে অ্যাডমিনিস্ট্রেটর পরিবর্তন না হওয়া পর্যন্ত স্থিতিশীল নেটওয়ার্ক ডিভাইসের সারণি পরিবর্তন হয় না। ডায়নামিক রাউটিংয়ের ডিভাইসগুলি তাদের নিজস্ব রাউটিং টেবিল তৈরি করে এবং এটি বজায় রাখে। এর জন্য, ডিভাইসগুলি রাউটিং প্রোটোকল ব্যবহার করে। একে অপরের সাথে তথ্য বিনিময়।

রাউটার কত প্রকার – Types of Routers in Bengali

আপনি বাজারে বিভিন্ন ধরণের রাউটার দেখতে পাবেন। ব্যবহার অনুযায়ী, তারা পৃথক করা হয়েছে। আসুন তাদের সম্পর্কে বিস্তারিত জানুন। 

Broadband Routers

ব্রডব্যান্ড রাউটার বিভিন্ন ধরণের কাজ করতে পারে। এগুলি কম্পিউটার সংযোগ করতে এবং ইন্টারনেটের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়।

আপনি যদি ভয়েস ওভার আইপি প্রযুক্তির মাধ্যমে আপনার ফোনটি ইন্টারনেটে সংযোগ করতে চান সুতরাং আপনি বুঝতে পারেন যে এই ভিওআইপি সংযোগের জন্য, আপনি ব্রডব্যান্ড রাউটার ব্যবহার করেছেন। এটি একটি বিশেষ প্রকারের মডেম যার ইথারনেট এবং ফোন জ্যাক রয়েছে।

Wireless Router

ওয়্যারলেস রাউটার আজকাল সবাই তাদের সম্পর্কে জানে। এগুলি ঘরে, অফিস, কলেজগুলিতে বেশি ব্যবহৃত হয়। আপনি কি জানেন যে আপনি বর্তমানে এই ওয়্যারলেস রাউটার থেকে ইন্টারনেট অ্যাক্সেস করছেন? এই ওয়্যারলেস রাউটারটি ওয়্যারলেস সিগন্যালটির ক্ষেত্র তৈরি করে এবং এই অঞ্চলে সমস্ত কম্পিউটার, ট্যাবলেট, মোবাইল ফোন ইন্টারনেট ব্যবহার করতে পারে।

সুরক্ষা মাথায় রেখে, তাদের একটি পাসওয়ার্ড সিস্টেম রয়েছে। সুরক্ষার জন্য পাসওয়ার্ড এবং আইপি ঠিকানা ব্যবহার করা হয়। আপনি ওয়াইফাই ব্যবহার করার সময় অবশ্যই দেখেছেন। তারপরে আপনি ওয়াইফাইয়ের সাথে সংযোগ স্থাপন করার আগে আপনাকে পাসওয়ার্ডটি প্রবেশ করতে হবে। এটি এর সুরক্ষা বৈশিষ্ট্য।

রাউটারের অন্য কিছু ধরণ

Edge Router

এই জাতীয় রাউটার আইএসপি (ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী) এর পাশে রাখা হয়েছে। অন্যান্য আইএসপিগুলির বিজিপির সাথে বাইজি প্রোটোকল যেমন বিজিপি (বোর্ডার গেটওয়ে প্রোটোকল) কনফিগার করুন।

Subscriber Edge Router

গ্রাহক এজটি রাউটার শেষ ব্যবহারকারী (এন্টারপ্রাইজ) সংস্থার আওতায় আসে। এটি সরবরাহকারীর এএস হিসাবে এক্সটারনাল বিজিপি সম্প্রচারের জন্য কনফিগার করা হয়েছে

Inter Provider Border Router

এই জাতীয় রাউটারগুলি অপাসার সাথে আইএসপি সংযোগ করতে ব্যবহৃত হয়। রিলায়েন্সের সাথে এয়ারটেল এবং জিওর সাথে ভোডাফোনের মতো। এটি BGP SESSION  বজায় রাখে।

Core Router

ল্যান নেটওয়ার্কের পিছনের অংশের মতো কাজ করে এমন রাউটারকে কোর রাউটার বলে। এটি বিভিন্ন বিতরণকারী রাউটারগুলির সাথে সংযোগ স্থাপন করা। অর্থ যদি এমন কোনও সংস্থা রয়েছে যার প্রচুর রাউটার থাকবে যা বিভিন্ন জায়গায় থাকবে। এই সমস্ত রাউটারগুলিকে সংযুক্ত করতে কোর রাউটার ব্যবহার করা হয়। এর নামও কোর।

উপসংহার

তাই বন্ধুরা, আমি আশা করি আপনি অবশ্যই একটি Article পছন্দ করেছেন (রাউটার কি – What is Router in Bengali)। আমি সর্বদা এই কামনা করি যে আপনি সর্বদা সঠিক তথ্য পান। এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনও সন্দেহ থাকে তবে আপনাকে অবশ্যই নীচে মন্তব্য করে আমাদের জানান। শেষ অবধি, যদি আপনি Article পছন্দ করেন (রাউটার কি), তবে অবশ্যই Article টি সমস্ত Social Media Platforms এবং আপনার বন্ধুদের সাথে Share করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here