ইনপুট ডিভাইস কি এবং এর প্রকারগুলি

0
149

আপনার মধ্যে অনেকেই অবশ্যই জানেন  ইনপুট ডিভাইস কি (What is Input Device in Bengali), তবে অনেকে আছেন যাদের জন্য এই শব্দটি সম্পূর্ণ নতুন। এখানে আমি কম্পিউটারের কিছু বাহ্যিক অংশের কথা বলছি। এগুলি কম্পিউটারের কিছু অংশ, যা আমরা ডেটা দেওয়ার এবং অপসারণে সহায়তা করি।

আজকাল সবাই ল্যাপটপ এবং ডেস্কটপ ব্যবহার করছে। এই ডিজিটাল বিশ্বে কম্পিউটার না থাকলে কিছুই করা অসম্ভব হয়ে পড়েছে। আপনাকে অবশ্যই সচেতন হতে হবে যে ল্যাপটপ এবং ডেস্কটপগুলিতে প্রচুর ডিভাইস ব্যবহৃত হয়। যার সাহায্যে আপনি কম্পিউটারটি খুব সহজেই পরিচালনা এবং নিয়ন্ত্রণ করতে পারবেন। এর মধ্যে একটি হ’ল ইনপুট ডিভাইস যা আমাদের কাজকে খুব সহজ করে তুলেছে। সুতরাং আজকের নিবন্ধে, আমরা বিছানা থেকে জানি একটি ইনপুট ডিভাইস কি।

ইনপুট ডিভাইস কি (What is Input Device in Bengali)

ইনপুট ডিভাইস কি

ইনপুট ডিভাইস একটি বৈদ্যুতিন ডিভাইস। এটি কম্পিউটারের একটি অংশ। আমরা যে কোনও ডিভাইস ব্যবহার করে কম্পিউটার বা ব্যক্তিগত কম্পিউটারে যে কোনও কিছু ইনপুট করুন। একে ইনপুট ডিভাইস বলা হয়। এর কয়েকটি উদাহরণ কীবোর্ড, মাউস, স্ক্যানার, মাইক্রোফোন, লাইট পেন। এই সমস্ত লাগানো ডিভাইস থেকে আমরা কম্পিউটারের অভ্যন্তরে কিছু ইনপুট করি।

এটি এমন একটি হার্ডওয়্যার, যার মাধ্যমে আমরা কম্পিউটারের সাথে যোগাযোগ করি এবং এটি নিয়ন্ত্রণ করি। মাউস থেকে আলাদা আইকন নির্বাচন করা, বিকল্প নির্বাচন করা পছন্দ করুন। একইভাবে, আমরা কীবোর্ডের মাধ্যমে পাঠ্য ইনপুট করি এবং অ্যারেউ কী দিয়ে ল্যাপটপটি পরিচালনা করি।

এর সাহায্যে, আমরা কম্পিউটারকে সমস্ত কাজ করার জন্য সক্ষম হয়েছি। এটি মানব-বিশ্বকে কম্পিউটার-বিশ্বের সাথে সংযুক্ত করে। তাদের সহায়তায় আমরা কম্পিউটারকে নির্দেশনা দিই এবং কম্পিউটার নির্দেশনা কিছু পদক্ষেপ নেয় তা বুঝে। এখন নীচে ইনপুট ডিভাইসের উদাহরণ দেওয়া আছে, সেগুলি ভালভাবে বুঝতে।

ইনপুট ডিভাইস কত প্রকার  – Types Of Input Devices in Bengali

Keyboard:

এটি সর্বাধিক বিশিষ্ট ইনপুট ডিভাইস। এই সাহায্যে, আমরা কম্পিউটার লেখার সমস্ত কাজ করতে পারি। এটি সর্বাধিক ব্যবহৃত ডিভাইসগুলির মধ্যে একটি। এর সাহায্যে, আমরা কিছু লিখতে পারি। আপনি এখন যা পড়ছেন তাও এই কীবোর্ড দিয়ে লেখা হয়েছে।

অবশ্যই পড়ুন :

ইমেল প্রেরণ, বার্তা প্রেরণ, অনলাইন স্থানান্তর, অনলাইন শপিং এবং অন্যান্য জিনিস যা আমরা এটি ব্যবহার করি এই সমস্ত ক্ষেত্রে, আমাদের একটি কীবোর্ড দরকার।

Keys এবং Description

Typing Keys

কম্পিউটারে কিছু লিখতে আমরা এই কীগুলি ব্যবহার করি। যেমন (A-Z)) এবং (a-z))।
সংখ্যা কী (সংখ্যার Keys)
আপনি এই কীগুলি থেকে সংখ্যা লিখতে পারেন (0,1,2,3,4,5,6,7,8,9)

Function Keys

এটি কম্পিউটারের 12 টি কী, যা কীবোর্ডের উপরে একই লাইনে থাকে। F1, F2, F3, F4, F5, F6, F7, F8, F9, F10, F11, F12। প্রতিটি ফাংশন কী বিভিন্ন ফাংশনের জন্য ব্যবহৃত হয়।

Control keys এবং Arrow Keys

এই কীগুলি কার্সার এবং স্ক্রিন নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। যেমন তীর বা দিকনির্দেশক কীগুলি, যা কার্সারটিকে উপরে, নীচে, ডান, বাম দিকে সরানোর জন্য ব্যবহৃত হয়। স্ক্রিন নিয়ন্ত্রণ এবং শর্টকাট কী তৈরি করতে কন্ট্রোল কী ব্যবহার করা হয়। প্রাক্তন হোম, শেষ, সন্নিবেশ, মুছুন, পৃষ্ঠা আপ, পৃষ্ঠা ডাউন এবং সিটিআরএল (নিয়ন্ত্রণ),
বিকল্প (আল্ট), এস্কেপ (এসএসসি)।
Ctrl + c কপি করার জন্য করা হয়। Ctrl + x কাটা।

Special Purpose Keys

এন্টার, শিফট, ক্যাপস লক, নম লক, স্পেসবার, ট্যাব এবং মুদ্রণ স্ক্রিনের মতো কীবোর্ডের সাহায্যে কিছু বিশেষ কাজ করার জন্য এই কীগুলি। প্রতিটি কীটির একটি বিশেষ উদ্দেশ্য রয়েছে।

Mouse:

এটি পয়েন্টিং ডিভাইস এবং কার্সার মুভিং ডিভাইস হিসাবেও পরিচিত। মাউসের 2 বা 3 বোতাম থাকতে পারে। বাম, ডান এবং মধ্যম বোতামের মতো (বাম কী, ডান কী, মাঝের কী রোলার)। এই মাউসটির ব্যবহারের ফলে কম্পিউটারে গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের গুরুত্ব বেড়েছে। মাউসটি ফ্ল্যাট সারফেস বা মাউস প্যাডে স্থাপন করা হয়েছে। এটি কার্সার নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।

Left Key

কম্পিউটার স্ক্রিনে কিছু আইকন ফাইল, ফোল্ডার নির্বাচন এবং খুলতে ব্যবহৃত হয়। একবার বাম কী টিপলে, এটিকে বাম ক্লিক বলা হয়।

Right Key

ডান কী টিপলে স্ক্রিনের সাব মেনু খোলে। ডান কী টিপানোর প্রক্রিয়াটিকে ডান ক্লিক বলে।

Middle Button

স্ক্রিনটি উপরের দিকে স্ক্রোল করতে ব্যবহৃত হয়। স্ক্রোল বোতাম বলে।

এটা কিভাবে কাজ করে?

এর নীচে একটি রাবার বল বা লেজার লাইট লাগানো আছে। যখন মাউসটি কোনও পৃষ্ঠের দিকে সরানো হয়, রাবারের বলটি ঘোরানো হয় বা লেজারের আলো চালিত হয়। এর গতি এবং দিকনির্দেশনা মনিটরটি মাউস পয়েন্টারের গতি এবং দিকনির্দেশে রূপান্তরিত হয়, মাউস এভাবেই কাজ করে।

Joystick :-

জয়স্টিক একটি ইনপুট ডিভাইস। ট্র্যাকবলের মতো কাজ করে। এটি দুটি বল নিয়ে গঠিত। বলগুলিতে একটি কাঠি সংযুক্ত থাকে যাতে বলটি সহজেই ঘোরানো যায়। এটি ভিডিও গেমস খেলতে ব্যবহৃত হয়, সিএডি ডিজাইন এবং সিমুলেটর প্রশিক্ষণ ইত্যাদি যখন আমরা এটিকে বাম দিকে সরান, এটি ডান থেকে ভিতরের দিকে চলে যায়। উপরের বলটি দিকনির্দেশের জন্য ব্যবহৃত হয় এবং অভ্যন্তরীণ বলটি সকেটে চলে।

Light Pen :-

এর আকৃতি কলমের মতো। এটি একটি মুদ্রণ ডিভাইস এবং একটি পয়েন্টিং ডিভাইস। এই সাহায্যে, এটি কম্পিউটারের স্ক্রিনে লেখা যেতে পারে। ছবি আঁকতে পারে, বার কোডটি পড়া যায়। এই কলমের ছোট টিউবের ভিতরে ফটোসেল এবং অপটিক্যাল সিস্টেম বিদ্যমান।

কিভাবে কাজ করে?

লাইট পেনটি যখন পর্দার উপরে চলে যায় এবং পেন বোতামটি টিপানো হয়। তারপরে ফটোসেল স্ক্রিনের অবস্থান সনাক্ত করে এবং সেই অবস্থানের সংশ্লিষ্ট সংকেত সিপিইউতে প্রেরণ করে। এরকম কিছু কাজ করে।

Scanner:-

স্ক্যানার ব্যবহার করে লিখিত কাগজপত্র এবং ছবিগুলিকে ডিজিটাল ছবিতে রূপান্তর করে মেমোরিতে সংরক্ষণ করা যায়। ডকুমেন্টগুলি স্ক্যানারের মাধ্যমে কম্পিউটারে স্ক্যান এবং সংরক্ষণ করা যায়। এই ডিজিটাল চিত্রগুলিতে কম্পিউটারের মাধ্যমে প্রসেসিংও করা যেতে পারে। প্রক্রিয়াজাতকরণ মানে আপনি একটি স্ক্যান করা দস্তাবেজ সম্পাদনা করতে পারেন।

এটা কিভাবে কাজ করে?

স্ক্যানার নথির উপরে একটি জ্বলজ্বল আলো রাখে। আলো প্রতিবিম্বিত হক একটি নথির একটি চিত্র তৈরি করে এবং এটি হালকা ফটো সংবেদনশীল উপাদানের মধ্যে থেকে যায়। চার্জড কাপল ডিভাইস নামে একটি ডিভাইস রয়েছে এটি একটি ডিজিটাল চিত্র তৈরি করে কম্পিউটারের অভ্যন্তরে চার্জযুক্ত আলো সংরক্ষণ করে। আপনি মুদ্রণের আগে দস্তাবেজটি সম্পাদনা করতে পারেন।

Microphone

এটি একটি ইনপুট ডিভাইসও। সাউডগুলি ডিজিটাল ফর্মে রূপান্তর করে এবং এটি সঞ্চয় করে। আপনি অডিও রেকর্ডার এবং ভয়েস রেকর্ডার ব্যবহার পছন্দ। তাদের অ্যাপ্লিকেশনটি খুব বেশি ভিডিও রেকর্ডিং, এই মাইক্রোফোনগুলি চলচ্চিত্র তৈরিতে অনেক বেশি অবদান রেখেছে। সাউন্ডটি ডিজিটাল সিগন্যালে রূপান্তরিত করে এবং স্পিকারের মাধ্যমে আউটপুটও পান। 

উপসংহার

তাই বন্ধুরা, আমি আশা করি আপনি অবশ্যই একটি Article পছন্দ করেছেন (ইনপুট ডিভাইস কি – What is Input Device in Bengali)। আমি সর্বদা এই কামনা করি যে আপনি সর্বদা সঠিক তথ্য পান। এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনও সন্দেহ থাকে তবে আপনাকে অবশ্যই নীচে মন্তব্য করে আমাদের জানান। শেষ অবধি, যদি আপনি Article পছন্দ করেন (ইনপুট ডিভাইস কি), তবে অবশ্যই Article টি সমস্ত Social Media Platforms এবং আপনার বন্ধুদের সাথে Share করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here